SSC Exam Result

  HOT NEWS :- S.S.C 2019 Exam এর রেজাল্ট দিতে যাচ্ছে আগামী 06/05/2019 ইং তারিখে।

দ্রুত  S.S.C রেজাল্ট দেখতে নিচের ট্যাবে ক্লিক করুন।

Get Result

এস এস সি পরীক্ষার ফলাফল ২০১৯ ইং

বাংলাদেশের সর্বমোট ১০টি শিক্ষা বোর্ডের অধীনে গত ২ই ফেব্রুয়ারি ২০১৯ রোজ শনিবার শুরু হয়েছিল ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমানের পরীক্ষা। লিখিত পরীক্ষা চলে ২ তারিখ থেকে ২৬শে ফেব্রুয়ারি পর্যন্ত।

সাধারণ ৮ টি শিক্ষা বোর্ডে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয় ২৭ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ব্যবহারিক পরীক্ষা ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়। এবছর মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী এসএসসি , দাখিল এবং ভোকেশনাল পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন।

শিক্ষা মন্ত্রণালয় এর হিসাব মতে, ২০১৮ সালের তুলনায় এ বছর এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থী বেড়েছে ১,০৩,৪৩৪ জন। এবছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১৭,১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার্থী ৩,১০,১৭২ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের ভোকেশনাল পরীক্ষায় ১,২৫,৫৯ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। 

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে মোট ৩,৪৯৭ টি কেন্দ্রে ও ২৮,৬৮২ টি প্রতিষ্ঠানে এক যোগে এস এস সি পরীক্ষা ২০১৯ ও সমমান দাখিল পরীক্ষা ২০১৯ এবং ভোকেশনাল পরীক্ষা ২০১৯ অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া বিদেশে ৮ টি কেন্দ্রে ৪৩৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।


দ্রুত রেজাল্ট দেখুন নিচের লিংকে ক্লিক করে..........

Get Result  

গত 2018 সালের এসএসসি রেজাল্ট এর পর্যালোচনা।

গত বছর ২০ লক্ষাধিক পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তার অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রানালয় এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করে গত ৬ই মে ২০১৮ ইং। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষার গড় পাসের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন
গত বছর ১০ টি শিক্ষা বোর্ডে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১০,২২,৩২০ জন যার মধ্যে পাস করে ৭,৮৪,২৪৫ জন। আর অংশগ্রহণকারী ছাত্রী ছিল ১০,০৪,২৫৪ জন। এর মধ্যে পাস করেছে ৭,৯১,৮৫৯ জন। এতে দেখা যায়, ছাত্রদের পাসের হার ৭৬.৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ গতবার ছাত্রদের তুলনায় ২.১৪ শতাংশ বেশি ছাত্রী এসএসসি পরীক্ষার পাশ করেছিল।
অন্যদিকে, মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৫,৭০১ জন এবং ছাত্রী ৫৪,৯২৮ জন। জিপিএ-৫ পাওয়ায় ছাত্ররা ছাত্রীদের থেকে এগিয়ে ছিল।

No comments

Translate

Theme images by sololos. Powered by Blogger.